সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Short-Eyesight-Myopia.jpg

চোখের যত্ন চোখের দৃষ্টিক্ষীণতা দূর করার উপায়

চোখ বন্ধ করে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। কয়েক মিনিট ঝাপটা দেয়ার পর তোয়ালে দিয়ে চোখের পাতা ঘষবেন। এটি শুধু চোখকে শীতলই করে না। পাশাপাশি চোখে রক্তপ্রবাহ বাড়িয়ে দেয়।

দৃষ্টিক্ষীণতা বা মায়োপিয়া হচ্ছে চোখের এক ধরনের ত্রুটি যার জন্য দূরের বস্তু ঝাপসা দেখা যায়। একে দীর্ঘদৃষ্টি ত্রুটিও বলে। আয়ুর্বেদিক চিকিৎসামতে, দৃষ্টিক্ষীণতা থেকে রক্ষা পাওয়া যায়। চলুন জানা যাক কিছু উপায়:

  • যষ্টিমধু: অর্ধ চামচ যষ্টিমধুর গুড়া একই পরিমাণ মধু এবং ১/৪ চামচ ঘি এর সাথে মিশিয়ে দিনে দুইবার খাবেন। এটি চোখের পেশীর কার্যক্ষমতা বৃদ্ধি করে দৃষ্টি ভাল রাখে।
  • সূর্যের দিকে তাকানো: চোখ বন্ধ করে চেয়ারে বসে সূর্যের দিকে তাকান। এখন আস্তে আস্তে দু’পাশে অক্ষিবলটা নাড়ান। চোখ খুলে দশবার পলক ফেলুন। এসব করার পর সবুজ-শ্যামলিমার দিকে তাকান। এটি চোখের ধকল কাটিয়ে দৃষ্টিশক্তি বাড়ায়।
  • ত্রিফলা: আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রে একটি উত্তম ঔষধ হচ্ছে ত্রিফলা যা আমলকী, বহেড়া এবং হরিতকীর সমন্বয়ে গঠিত। এটিও চোখের পেশীর কার্যক্ষমতা বৃদ্ধি করে দৃষ্টিশক্তি বাড়ায়। রাতের বেলায় এক গ্লাস পানিতে এক চামচ ত্রিফলাচূর্ণ দিয়ে সকাল পর্যন্ত রাখবেন। সকালে ফিল্টার করে খালি পেটে পানিটুকু পান করবেন।
  • পানির ঝাপটা: চোখ বন্ধ করে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। কয়েক মিনিট ঝাপটা দেয়ার পর তোয়ালে দিয়ে চোখের পাতা ঘষবেন। এটি শুধু চোখকে শীতলই করে না। পাশাপাশি চোখে রক্তপ্রবাহ বাড়িয়ে দেয়।
  • ভিটামিন এ এর মিশ্রণ: ভিটামিন এ এর মিশ্রণ অপটিক স্নায়ু ও পেশীকে তরতাজা করে। এজন্য গাজর জুস - ২৫০ মি.লি., সেলারি জুস - ১৫০ মি.লি. ও চিকরি জুস - ৭৫ মি.লি. একত্রে মিশিয়ে কয়েক মাস পান করুন। দেখবেন আর চশমা ব্যবহার করতে হবে না।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

চোখ, দৃষ্টিক্ষীণতা, যত্ন, মায়োপিয়া, দীর্ঘদৃষ্টি-ত্রুটি, আয়ুর্বেদিক-চিকিৎসা, যষ্টিমধু, দৃষ্টিশক্তি, ত্রিফলা, ভিটামিন-এ, চশমা