সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

father-son-fathers-day.jpg

ভালো থাকুক বাবা বাবা, কতদিন দেখিনি তোমায়

প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বিশ্বের সব বাবার প্রতি শ্রদ্ধা জানানোর জন্যই এদিনটি পালিত হয়। চলতি মাসের ২১ জুন এদিনটি পালিত হবে। তাই বিশ্বের সব বাবাকে জানাই শ্রদ্ধা ও ভালোবাসা।

অনেকের বাবা বেঁচে নেই। অনেকে বাবার আদরটা পাননি। অনেকে কাজের ব্যস্ততায় থাকেন দূরে। বাবা সন্তানের খোঁজ নেন। সন্তানের এগিয়ে চলার পিছনে কাজ করে চলেন। সন্তান যেখানেই থাক বাবাকে মিস করেন। অনেকদিন দেখা হয় না বাবার সাথে। মনের মাঝে তখন বাজতে থাকে বাবা, কতদিন দেখি না তোমায়। মনে হয় বাবা পাশে নেই বলে বৃক্ষের ছায়া নেই পৃথিবীর কোথাও।

মায়ের প্রতি ভালোবাসা স্বীকারের জন্য মে মাসের দ্বিতীয় রোববার পালন করা হয় বিশ্ব মা দিবস। মায়ের প্রতি ভালোবাসা জানানোর জন্য একটি দিন বেছে নিলেও বাবার প্রতি ভালোবাসা প্রকাশ করারও তাড়না অনুভব করে সন্তানরা। আর এই তাড়না থেকেই জুন মাসের তৃতীয় রোববার পালন করা হয় বিশ্ব বাবা দিবস।

বিশ্বের প্রায় ৭৪টি দেশে বাবা দিবস পালিত হয়। তৃতীয় রোববার হিসাবে এ বছর ১৭ জুন পালিত হচ্ছে বাবা দিবস। বাবার প্রতি শ্রদ্ধা, ভালোবাসা জানানোর জন্যই এই দিবস। জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। মিসেস গ্রেস গোল্ডেন ক্লেটনের উদ্যোগেই মা দিবসের আদলে দিবসটি পালিত হয়।

১৯০৭ সালের একটি দুর্ঘটনায় প্রাণ হারানো ২১০ জন বাবার স্মৃতির উদ্যোগে সেবারের দিবসটি পালিত হয়। তবে তা নিয়মিত হয়নি। তার দুই বছর পর ১৯১০ সালে যুক্তরাষ্ট্রের সেনোরা স্মার্ট ডট নতুন পরিসরে বাবা দিবস পালন করে। সেনোরাকেই বাবা দিবসের উদ্যোক্তা মনে করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন।

ভালো থাকুক পৃথিবীর সব বাবা, এমনটাই চাওয়া সব সন্তানের পক্ষ থেকে।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

fathers, day, father, son, care, family, Life, Love, happiness, missing