সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

the-breakfast.jpg

ঘরে বানানো সকালের নাস্তা

ওজন নিয়ন্ত্রনের ক্ষেত্রে গবেষণায় দেখা গেছে বয়স্ক বা শিশু সবক্ষেত্রেই সকালে যারা নাস্তা খেয়ে থাকেন তাদের ওজন নাস্তা না করা লোকদের চেয়ে কম হয়ে থাকে।

সকালের নাস্তাকে বলা হয় সারাদিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। একটা সুন্দর দিন শুরু করার জন্য প্রয়োজনীয় শক্তি যোগান দেয়ার পাশাপাশি শরীরের জন্য অনেকগুলো সুবিধা নিশ্চিত করে এই সকালের নাস্তা।

ওজন নিয়ন্ত্রণ এবং কর্মক্ষমতা বৃদ্ধির সাথেও এর সারসরি সংযোগ আছে। গবেষণায় দেখা গেছে সকালে নিয়মিত নাস্তা খাওয়ার অভ্যাস করলে আপনি নিচের সুবিধাসমূহ নিশ্চিত করতে পারেন:

  • সারাদিনের পুষ্টি চাহিদা মেটানোর অধিক সুযোগ
  • কাজ বা পড়ালেখা যাই বলেন না কেন, সবক্ষেত্রে মনোযোগ এবং কর্মক্ষমতা বৃদ্ধির সুযোগ
  • যেকোনো ধরনের শারীরিক কর্মকান্ডের প্রতি আগ্রহ
  • আপনার ক্লোরেস্টল নিয়ন্ত্রনের সুযোগ 
সকালের নাস্তা সবার জন্যই গুরুত্বপূর্ণ। তবে শিশু ও কিশোর বয়সে এটা অবশ্যই করনীয় কাজ। গবেষণায় দেখা গেছে যেসব বাচ্চা নিয়মিত সকালের নাস্তা গ্রহণ করে তারা পড়ালেখায় ভালো করার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও যেমন জটিল সমস্যার সমধান, খেলাধুলা ইত্যাদি কাজে অনেক ভালো ফলাফল করে।

ওজন নিয়ন্ত্রনের ক্ষেত্রে গবেষণায় দেখা গেছে বয়স্ক বা শিশু সবক্ষেত্রেই সকালে যারা নাস্তা খেয়ে থাকেন তাদের ওজন নাস্তা না করা লোকদের চেয়ে কম হয়ে থাকে। কারণ হিসেবে বলা হয়ে থাকে যে সকালের একটি স্বাস্থ্যকর খাবার সারাদিনের ক্ষুধার তীব্রতাকে প্রকট হতে দেয় না। ফলে খাবার নির্বাচনের ক্ষেত্রে তারা অনেক বেশি যুক্তিপূর্ণ সিদ্ধান্ত নিয়ে থাকেন।

অন্যদিকে যারা সকালে নাস্তা করেন না তারা তাদের দিনের প্রথম খাবার শুরু করেন প্রচন্ড ক্ষুধার তীব্রতা নিয়ে এবং এই তীব্রতার প্রবণতা বজায় থাকে দিনের বাকি সময়ের খাবার গ্রহনের ক্ষেত্রেও। একই সাথে ক্ষুধার তীব্রতার কারণে তারা খাবার নির্বাচনে সবক্ষেত্রে ঠিক সিদ্ধান্ত নিতে পারেন না।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

breakfast, homemade, HEALTHY, weight, Balance, Life, Child, Daily