সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

stay-healthy-baby-care.jpg

যত্নে ঘিরে রাখুন আপনার নবজাতকের ভুবন

পৃথিবীর নতুন পরিবেশে এসে আপনার আদরের সোনামণির সাথে থাকুন। আপনার যত্ন ও মমতায় সোনামণির ভুবন হয়ে উঠুক নিরাপদ।

দীর্ঘ ৯ মাস প্রতিক্ষার পর আপনার ভুবন জুড়ে এসেছে নতুন অতিথি - আপনার আদরের ছোট্ট সোনামণি। আপনাকে অভিন্দন! পৃথিবীর আলো বাতাসে আপনার নবজাতককে নানা রকম প্রতিকূলতার মুখোমুখি হতে হবে। তাই, ওকে সুস্থ ও সুরক্ষিত রাখতে জীবনের শুরু থেকেই ওর চাই সঠিক পুষ্টি ও যত্ন।

নবজাতকের প্রথম খাবার:
জন্মের পর সোনামণির প্রথম খাবার হচ্ছে মায়ের বুকের দুধ। শিশুর জন্য মায়ের দুধই সর্বশ্রেষ্ঠ খাবার। জন্মের পরপর যত দ্রুত সম্ভব শিশুকে বুকের দুধ দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) শিশুকে জন্মের ১ ঘন্টার মধ্যেই মায়ের দুধ দেয়ার সুপারিশ করে। জন্মের পর থেকে ৬ মাস বয়স পর্যন্ত শুধুমাত্র মায়ের বুকের দুধই শিশুর জন্য যথেষ্ট।

নবজাতকের সুরক্ষা:
পৃথিবীতে আসার পর শিশুর শরীর খুব নাজুক অবস্থায় থাকে। আর এই সুযোগে সোনামণির ভেতরে ঢুকে পড়তে পারে নানা রকম রোগ-জীবাণু। তাই জন্মের প্রথম দিন থেকেই সোনামণির রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে আপনাকে তত্পর হতে হবে।

শালদুধ:
আপনার সোনামণির রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে প্রথমেই বলতে হয় শালদুধের কথা। সন্তান জন্মদানের প্রথম ৩ দিন (অনেকের ক্ষেত্রে ৩ দিনের বেশিও হতে পারে) যে হালকা হলুদাভ দুধ নিঃসৃত হয়, তাকে শালদুধ বলা হয়। শিশুর প্রয়োজনীয় পুষ্টি উপাদানের পাশাপাশি শালদুধে রয়েছে রোগ প্রতিরোধকারী উপাদান এন্টিবডি। সুতরাং, আপনার সোনামণিকে অবশ্যই শালদুধ দিন।

প্রয়োবায়োটিকস:
সোনামণির সুরক্ষা একটি অনন্য উপাদান হচ্ছে প্রয়োবায়োটিকস। এটি এক ধরনের উপকারী অণুজীব যা মায়ের দুধে প্রাকৃতিক ভাবেই থাকে। মায়ের দুধে প্রধানত প্রয়োবায়োটিকস থাকে যা এক প্রকার বিফিডোব্যাকটেরিয়াম।

মনে রাখবেন, পৃথিবীর নতুন পরিবেশে এসে আপনার আদরের সোনামণির সাথে থাকুন। আপনার যত্ন ও মমতায় সোনামণির ভুবন হয়ে উঠুক নিরাপদ।

জেনে রাখুন শিশুর বয়সের সাথে সাথে প্রয়োজনীয় টিকা ও সম্পূরক:
  • জন্মের পর: বিসিজি টিকা
  • ৬ সপ্তাহ: প্রথম ডোজ ডিটিপি, পোলিও, হিব এবং হেপাটায়টিস বি টিকা
  • ১০ সপ্তাহ: দ্বিতীয় ডোজ ডিটিপি, পোলিও, হিব এবং হেপাটায়টিস বি টিকা
  • ১৪ সপ্তাহ: তৃতীয় ডোজ ডিটিপি, পোলিও, হিব এবং হেপাটায়টিস বি টিকা
  • ১০ মাস: হাম, চতুর্থ ডোজ পোলিও টিকা এবং ভিটামিন এ ক্যাপসুল 
সম্প্রসারিত টিকাদান কর্মসূচী (ইপিআই), স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, জুলাই ২০১২।
-
সুত্র: স্পন্সরড স্টোরি
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

health, mother, pregnancy, baby, newborn, nestle