সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

IMG_1316.JPG

পোষাপ্রাণীর যত্ন পোষাপ্রাণী থেকে এলার্জি: বাঁচতে হলে করণীয়

অনেকেরই প্রাণীর লোম বা পশম থেকে এলার্জি হয়ে থাকে। যদি আপনার সাথেও এমন হয় তবে সাবধানতা অবলম্বন জরুরি। কুকুর ও বিড়াল থেকে এলার্জি বেশি হয়ে থাকে। লোম শুধু এলার্জিই করে না, পাশাপাশি এক স্থান থেকে অন্যস্থানে ব্যাকটেরিয়া বহন করতে পারে!

এসব থেকে রক্ষা পেতে শুধু প্রাণীকে পরিষ্কার রাখাই জরুরী নয়। প্রয়োজন আছে আরো কার্য সাধন করার। এখন জানবো সেগুলোই:

প্রাণী সম্পর্কে জানা:
আপনি যে প্রাণী পোষার মনস্ত করবেন সে বিষয়ে জানবেন। বিশেষ করে তার লোম কখন ঝরে, কোন মৌসুমে কোন ধরনের রোগগুলো বেশি হওয়ার সুযোগ থাকে ইত্যাদি। তবে লোম ঝরার বিষয়টা লক্ষ্য রাখা অবশ্যই জরুরি। প্রাণীকে আপনার পছন্দনীয় করে তুলতে বিভিন্ন বিষয় সম্পর্কে জানার জন্য প্রাণী চিকিৎসক (ভেটেরিনারিয়ান) এর সাথে কথা বলতে পারেন।

প্রশিক্ষিত করা:
ঘরে প্রাণিকে রাখলে তাকে প্রতিদিনই কিছু কিছু প্রশিক্ষণ দিতে হবে। এতে তার অভ্যাস পরিবর্তিত হবে।

পরিষ্কার রাখা:
আপনার পোষাপ্রাণিকে পরিষ্কার রাখবেন। তাকে প্রয়োজনবোধে প্রতিদিন গোসল করাবেন। ভাল শ্যাম্পু ব্যবহার করবেন। আপনার প্রাণীকে বাইরের প্রাণীর সাথে মিশতে দিবেন না।

আপনার বাচ্চাকেও শেখাবেন:
প্রাণীকেই ঠিক রাখলে হবে না। আপনার বাচ্চাকেও প্রাণীকে কিভাবে নাড়াচাড়া করতে হবে তা শেখাবেন।

নিয়মিত শরীর পরীক্ষা করানো:
ভেটেরিনারিয়ান বা প্রাণী চিকিৎসকের কাছে গিয়ে নিয়মিত আপনার প্রাণীর শরীর পরীক্ষা করাবেন। চিকিৎসকের পরামর্শমত টিকা বা ভ্যাকসিন নিবেন। এতে শুধু আপনার প্রাণীই নয় পাশাপাশি ঘরের অন্যান্য সদস্য ও বাচ্চারাও নিরাপদ থাকবে।

বিছানায় না নেয়া:
কোন প্রাণীকেই আপনার বিছানায় নেয়া যাবে না। প্রাণীর আলাদা শোয়ার জন্য বিছানা তৈরি করতে পারেন। যদিও অনেকে কুকুর, বিড়ালকে সাথে নিয়ে ঘুমান তবুও যদি আপনার এলার্জিজনিত সমস্যা থাকে তবে অবশ্যই বিছানায় তাদেরকে নিবেন না।

আশা করছি এই লেখা থেকে পোষাপ্রাণীজনিত কারণে সৃষ্ট এলার্জি প্রতিরোধের ধারণা পেয়েছেন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

পোষা-প্রাণী, এলার্জি, করণীয়, পরিচ্ছন্নতা, বিড়াল, কুকুর