সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Egg-Omlet-Recipe.jpg

লোপা সাঈদা'স স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি পানিতে ডিম পোঁচ

বড় কোনো ধরনের স্বাস্থ্য সমস্যা না থাকলে ছোট বড় সবারই ডিম খাওয়া উচিত।

ডিমকে সুপার ফুড বলা হয় কারন এতে প্রায় সব ধরনের পুষ্টি উপাদান বেশি বা কম করে হলেও থাকে। ৬৫-৭০ ক্যালরির একটি বড় ডিম থেকে পাওয়া যায় প্রায় ৬ গ্রামের মতো প্রোটিন, ৪ গ্রাম অসম্পৃক্ত চর্বি, উল্লেখযোগ্য পরিমান ভিটামিন ডি যা মস্তিস্কের সুস্থ কার্যক্রমের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান যার মাঝে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং কোলাইন নামক উপাদান।

বড় কোনো ধরনের স্বাস্থ্য সমস্যা না থাকলে ছোট বড় সবারই ডিম খাওয়া উচিত। অনেক ভাবেই ডিম রান্না করা গেলেও সবচেয়ে স্বাস্থ্য সম্মত উপায় হচ্ছে ডিম পোঁচ। তবে তেলে যদি ডিম পোঁচ করা হয় তাহলে সেই খাবারের ক্যালরির পরিমান বেড়ে যায় কিন্তু পানিতে করা হলে তা বাড়ে না।

তবে অনেকেই সেই পানিতে করা পোঁচ সঠিক ভাবে তৈরি করতে পারেনা বা দেখতেও ভালো হয় না। তাই আজ আমি আপনাদের জন্য খুব সহজ ও সুন্দর ভাবে তৈরির প্রক্রিয়া জানাচ্ছি।

উপকরণ:

  • ডিম: ১টি
  • পানি: পরিমান মতো
  • লবন: স্বাদমতো
  • গোলমরিচ: ইচ্ছেমতো

প্রণালী:
চুলায় একটি ননস্টিক প্যান বা পুরু কোনো প্যানে সামান্য কিছুটা পানি দিয়ে একটি ডিম ভাঁজার ডাইস বা গোল আকৃতির স্টিলের ডাইস বা বাসায় ডোনাট কাটার থাকলে সেটা মাঝে বসিয়ে পানিটা ফুটতে দিন।

পানিটা এমন আন্দাজে দিতে হবে দিতে হবে যেন শুকিয়ে না যায় আবার খুব বেশি না হয়।

পানি ফুটে উঠলে একটা ডিম পানিতে রাখা সেই ডাইসের ভেতরে ভেঙ্গে দিন। একটি কাঠি দিয়ে আলতো করে নেড়ে কুসুমটা ভেঙ্গে দিতে পারেন। তারপর একটু লবন ছিটিয়ে ঢেকে দিন চুলার আঁচ কমিয়ে।

এভাবে ২-৩ মিনিট রেখে পানি ঝরিয়ে ডিম নামিয়ে ফেলুন। উপরে গোল মরিচ গুঁড়া ছিটিয়ে দিন।   

-
লেখক: জনস্বাস্থ্য পুষ্টিবিদ, এক্স ডায়েটিশিয়ান, পারসোনা হেল্‌থ, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান (স্নাতকোত্তর)(এমপিএইচ), নিউট্রিশন এবং ডায়েট থেরাপিতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

ডিম, পোচ, পুষ্টিকর, সহজ-উপায়, রেসিপি